বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩২ অপরাহ্ন
শিরোনাম:
Logo পুলিশের বিশেষ অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২৫ Logo বুড়িচংয়ে আগুনে পুড়ে মরলো শেকলবন্দী কলেজছাত্র Logo যে সাত কারণে ইভ্যালি ধ্বংসের মুখে Logo চৌদ্দগ্রামে মাদক ও সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেপ্তার ৫ Logo এবার ধানমন্ডি থানার মামলায় রাসেল রিমান্ডে, শামীমা কারাগারে Logo কুমিল্লা-৭ আসনে বিজয়ী ডা. প্রাণ গোপাল দত্ত Logo এবার নিজেদের নেতৃত্বে আন্দোলন-নির্বাচনের ছক কষছে বিএনপি Logo পরীক্ষায় ফেল করলে বিয়ে করা যাবে না, সরকারি নিয়ম Logo চৌদ্দগ্রাম প্রেসক্লাবের সভাপতি রিপনকে রোটারি ক্লাব অব কুমিল্লা ফেমাসের সংবর্ধনা Logo চৌদ্দগ্রামে আওয়ামী লীগ নেতা ইকবাল মজুমদারের ইন্তেকাল Logo বিনামূল্যে পাটবীজ, সার ও নগদ অর্থ বিতরণ Logo কুমিল্লা- ৭ উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন ডা. প্রাণ গোপাল দত্ত Logo কিশোর গ্যাংয়ের হামলায় এসএসসি পরীক্ষার্থী আহত Logo আজ প্রফেসর ড. মোঃ আবদুল কুদ্দুসের ১৫তম মৃত্যুবার্ষিকী Logo চৌদ্দগ্রামে প্রেমিক যুগলের আত্মহত্যার চেষ্টা Logo ফারিয়ার মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo Logo নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক বিজয়

ক্রেতার অভাব আড়তে, বাগানে পচছে আম

প্রশাসন / ৯৯ বার পঠিত
সময়: সোমবার, ৫ জুলাই, ২০২১, ৮:৪৯ অপরাহ্ণ

উপজেলা কৃষি কর্মকর্তা রাজেন্দ্রনাথ রায় বলেন, কৃষি বিভাগের তালিকা অনুযায়ী, উপজেলায় প্রায় ৯৮০ হেক্টর জমিতে আম্রপালি আমের বাগান রয়েছে। আমবাগানের সংখ্যা ১৩৮। এ জমিতে এ বছর আমের ফলন হয়েছে ১৫ হাজার ৬৮০ মেট্টিক টন। বেসরকারি হিসাবে, এলাকায় অনেক বেশি জমিতে আমবাগান রয়েছে। ক্ষতিগ্রস্ত আমচাষিদের সুযোগ–সুবিধা প্রদান ও বাজারজাতকরণে সরকারি সহযোগিতার দাবিতে গত ৩০ জুন উপজেলা পরিষদের ফটকে মানববন্ধন হয়। উপজেলা আমবাগান সমিতির ব্যানারে আয়োজিত মানববন্ধনে উপজেলা চেয়ারম্যান আখতারুল ইসলাম, পীরগঞ্জ পৌরসভার মেয়র ইকরামুল হক, বাগানমালিক আবু জাহিদসহ ১১ জন বক্তব্য দেন। এই দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে আমচাষিরা স্মারকলিপিও দেন।

উপজেলার রঘুনাথপুর গ্রামের আম ব্যবসায়ী আবদুর রউফ বলেন, যেখানে গত বছর জুলাইয়ের প্রথম সপ্তাহে বাগানের ভালো মানের আম্রপালি প্রতি মণ ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকায় বিক্রি হয়েছে। অথচ এ বছর পাইকাররা সেই আমের মণপ্রতি দাম বলছেন ৮০০ থেকে ৯০০ টাকা। একটু খারাপ মানের আম প্রতি মণের দাম ৬০০ টাকার বেশি বলেন না। আম বহনে ট্রাক বন্দোবস্তকারী মোজাফফর হোসেন বলেন, ‘লকডাউনের অজুহাতে ঢাকাসহ সব জায়গায় ট্রাকভাড়া বেশি চাওয়া হচ্ছে। দেড় মাস আগে পীরগঞ্জ থেকে সিলেটের ট্রাকভাড়া ছিল ২৮ হাজার টাকা। অথচ এখন ৩৪ হাজার টাকার কমে ভাড়া যেতে চায় না।’ভেলাতৈড় গ্রামের আমবাগানের মালিক জসিমউদ্দীন ও এক্তিয়ারপুর গ্রামের রইছ উদ্দীন বলেন, পীরগঞ্জের মানুষ ১৫-২০ বছরের চুক্তিতে জমি ভাড়া নিয়ে বাণিজ্যিকভাবে আম্রপালি ও অন্য জাতের বাগান করেছেন। তাঁরা বাগানের পেছনে অনেক টাকা খাটিয়েছেন। এ বছর উপজেলায় ২৫-২৬ হাজার বিঘা জমিতে আমের আবাদ করা হয়েছে। আমের ফলন ভালো হয়েছে। এ বছর উৎপাদন খরচ উঠিয়ে অনেক লাভের মুখ দেখছিলেন চাষি-ব্যবসায়ীরা। কিন্ত সঠিক সময়ে বাগানের আম দেশের বিভিন্ন এলাকায় পাঠাতে না পারায় আম নিয়ে বেকায়দায় পড়েছেন তাঁরা। আমের দাম নেই, পচে নষ্ট হচ্ছে। কয়েকজন ছাড়া আশানুরূপ ব্যবসায়ী না আসায় চাষিরা এবার আমের বাজার নিয়ে হতাশ।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

সবর্শেষ পঠিত সংখ্যা

আকার্ইভ বাংলা ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

বাংলাদেশের সকল অনলাইন পত্রিকা সমূহ

ফেসবুকে আমরা

আজকের সেহরি ও ইফতারের সময়সূচী

.

সুরক্ষা অনলাইন