বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৪ অপরাহ্ন
শিরোনাম:
Logo পুলিশের বিশেষ অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২৫ Logo বুড়িচংয়ে আগুনে পুড়ে মরলো শেকলবন্দী কলেজছাত্র Logo যে সাত কারণে ইভ্যালি ধ্বংসের মুখে Logo চৌদ্দগ্রামে মাদক ও সাজাপ্রাপ্ত আসামীসহ গ্রেপ্তার ৫ Logo এবার ধানমন্ডি থানার মামলায় রাসেল রিমান্ডে, শামীমা কারাগারে Logo কুমিল্লা-৭ আসনে বিজয়ী ডা. প্রাণ গোপাল দত্ত Logo এবার নিজেদের নেতৃত্বে আন্দোলন-নির্বাচনের ছক কষছে বিএনপি Logo পরীক্ষায় ফেল করলে বিয়ে করা যাবে না, সরকারি নিয়ম Logo চৌদ্দগ্রাম প্রেসক্লাবের সভাপতি রিপনকে রোটারি ক্লাব অব কুমিল্লা ফেমাসের সংবর্ধনা Logo চৌদ্দগ্রামে আওয়ামী লীগ নেতা ইকবাল মজুমদারের ইন্তেকাল Logo বিনামূল্যে পাটবীজ, সার ও নগদ অর্থ বিতরণ Logo কুমিল্লা- ৭ উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দিলেন ডা. প্রাণ গোপাল দত্ত Logo কিশোর গ্যাংয়ের হামলায় এসএসসি পরীক্ষার্থী আহত Logo আজ প্রফেসর ড. মোঃ আবদুল কুদ্দুসের ১৫তম মৃত্যুবার্ষিকী Logo চৌদ্দগ্রামে প্রেমিক যুগলের আত্মহত্যার চেষ্টা Logo ফারিয়ার মতবিনিময় সভা অনুষ্ঠিত Logo Logo নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের ঐতিহাসিক বিজয়

চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা, ৯২ পরিবারকে নিরাপদে স্থানান্তর

প্রশাসন / ৫৭ বার পঠিত
সময়: বুধবার, ২৮ জুলাই, ২০২১, ৩:১২ অপরাহ্ণ

গত তিনদিন ধরে ভারি বৃষ্টিপাতে চট্টগ্রামে পাহাড় ধসের শঙ্কা তৈরি হয়েছে। এতে করে জেলা প্রশাসনের উদ্যোগে নগরের বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসরত ৯২ পরিবারের ৩১০ জনকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। একই সময়ে পাহাড়ের ২০ ঝুঁকিপূর্ণ স্থাপনা উচ্ছেদ করা হয়। মঙ্গলবার (২৭ জুলাই) সন্ধ্যা ৬টা থেকে রাত ২টা পর্যন্ত অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ নাজমুল আহসানের নেতৃত্বে জেলা প্রশাসনের ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এ অভিযান পরিচালনা করেন। জেলা প্রশাসন জানায়, প্রবল বৃষ্টিপাতে নগরের বাটালিহিল, মতিঝর্ণা, আকবরশাহ হিল-১ ও হিল-২ এবং বায়েজিদ সংযোগ সড়কের পাশে ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাসরত ৯২টি পরিবারের প্রায় ৩১০ জন মানুষকে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। তাদেরকে আল হেরা মাদরাসা, বরউফাবাদ রশিদিয়া মাদরাসা, ফিরোজ শাহ প্রাথমিক বিদ্যালয় ও লালখান বাজার প্রাথমিক বিদ্যালয়সহ মোট চারটি আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান জাগো নিউজকে বলেন, ‘আশ্রয়কেন্দ্রে আনা পরিবারগুলোর মধ্যে খাদ্য সহায়তার পাশাপাশি প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। আজ দুপুরে ভুনাখিচুড়ি ও ডিম সরবরাহ করা হচ্ছে। রাতের খাবারের ব্যবস্থাও করা হচ্ছে। এছাড়া ঝুঁকিপূর্ণ এলাকায় মাইকিং চলমান রয়েছে।’ চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বুধবার দুপুর ১২টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮১.২ মিলিমিটার।

jagonews24

এছাড়া বুধবার বেলা ১১টায় আবহাওয়া অফিস এক সতর্কবার্তায় জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপের কারণে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চালনশীল (বজ্রমেঘ) মেঘমালা সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

ভারি বর্ষণের সতর্কবাণীতে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে বুধবার বেলা সাড়ে ১১টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারি (৮৯ মিলিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। অতিভারি বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে বলেও সতর্কবাণীতে জানানো হয়েছে।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

সবর্শেষ পঠিত সংখ্যা

আকার্ইভ বাংলা ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

বাংলাদেশের সকল অনলাইন পত্রিকা সমূহ

ফেসবুকে আমরা

আজকের সেহরি ও ইফতারের সময়সূচী

.

সুরক্ষা অনলাইন