বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০১:৫১ অপরাহ্ন
শিরোনাম:
Logo পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু Logo চৌদ্দগ্রামে গ্রেনেড উদ্ধার Logo রোটারি ক্লাব অব কুমিল্লা ফেমাসের প্রতিষ্ঠা বার্ষিকী পালন Logo চৌদ্দগ্রামে আন্তঃধর্মীয় সম্প্রীতি সংলাপ অনুষ্ঠিত Logo পদ্মা ও মেঘনা নামে দুটি বিভাগ হবে: প্রধানমন্ত্রী Logo চৌদ্দগ্রামে সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা অনুষ্ঠিত Logo চৌদ্দগ্রামে সাম্প্রদায়িক সন্ত্রাসীদের কোন স্থান নেই- মুজিবুল হক এমপি Logo চৌদ্দগ্রামে শেখ রাসেল দিবস পালিত Logo বিয়ের সাজে কনে গেলেন হাসপাতালে, নিহত ২ Logo চার বছরে ৪৭ বার কেঁপেছে দেশ, বড় ভূমিকম্পের আশঙ্কা Logo চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত Logo জনপ্রিয়তার শীর্ষে ব্যক্তিরাই দলীয় মনোনয়ন পাবেন- মুজিবুল হক এমপি Logo ইয়াবা সেবনের দায়ে ইউপি সদস্যসহ দুইজনের কারাদণ্ড Logo বাল্যবিবাহ প্রতিরোধে সকলকে এগিয়ে আসতে হবে-কুমিল্লা জেলা প্রশাসক Logo প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন Logo আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করলেন জেলা প্রশাসক Logo কিশোরীদের মাঝে হেলথ ও হাইজিন কিট বিতরন Logo মাদকসেবীদের আস্তানা এখন সাংবাদিকদের মিলনস্থল

যে সাত কারণে ইভ্যালি ধ্বংসের মুখে

প্রশাসন / ৬২ বার পঠিত
সময়: মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৩ অপরাহ্ণ

চার্লস পঞ্জির পুরো নাম পিয়েত্রো জিওভানি গুজলিয়েলমো তেবালদো পঞ্জি। ‘ফিন্যান্সিয়াল জিনিয়াস’ এই চার্লস পঞ্জিকে ধন্যবাদ দিতেই হয়। বিশেষ করে লোভ দেখিয়ে আর্থিক জালিয়াতির যেকোনো ঘটনাকেই এখন অনায়াসে পঞ্জি বা পুঞ্জি স্কিম নাম দেওয়া যায়।

চার্লস পঞ্জির জন্ম ১৮৮২ সালের ৩ মার্চ, ইতালির লুগোতে। মাত্র আড়াই ডলার পকেটে নিয়ে চার্লস পঞ্জি ১৯০৩ সালের ১৫ নভেম্বর বোস্টনে এসেছিলেন। কিন্তু ভাগ্য পরিবর্তন করতে না পেরে কানাডায় চলে গিয়ে আবার যুক্তরাষ্ট্রে ফিরে এসেছিলেন ১৯১১ সালে। শুরুতে অবৈধ ইতালিয়ানদের সীমান্ত পার করার কাজ করতেন। এ জন্য দুই মাসের জেলও খাটেন। এরপরই আর্থিক খাতে নতুন ইতিহাসের জন্ম দেন চার্লস পঞ্জি। মূলত ইন্টারন্যাশনাল রিপ্লাই কুপন (আইআরসি) বা একধরনের ডাক মাশুল দিয়েই তার প্রলোভনের ব্যবসা শুরু হয়েছিল। ঘোষণা দেন যে কেউ তাঁর ব্যবসায় বিনিয়োগ করলে ৯০ দিনের মধ্যে মূলধন দ্বিগুণ হারে ফেরত দেওয়া হবে। একপর্যায়ে তিনি ‘সিকিউরিটিজ এক্সচেঞ্জ কোম্পানি’ নামে একটি কোম্পানিও খুলেছিলেন। এ জন্য তিনি অসংখ্য এজেন্ট নিয়োগ দেন। এজেন্টরা বিনিয়োগ আনতে পারলে প্রতি ডলারে আকর্ষণীয় কমিশন দেওয়া হতো। এ সময় মানুষজন সর্বস্ব বিনিয়োগ করেন, এমনকি মুনাফা না তুলে পুনর্বিনিয়োগও করেন।

সংবাদটি শেয়ার করুন:
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

সবর্শেষ পঠিত সংখ্যা

আকার্ইভ বাংলা ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

বাংলাদেশের সকল অনলাইন পত্রিকা সমূহ

ফেসবুকে আমরা

আজকের সেহরি ও ইফতারের সময়সূচী

.

সুরক্ষা অনলাইন