বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩২ পূর্বাহ্ন
শিরোনাম:
Logo পাসপোর্টের ভুল সংশোধনে লাগবে না অ্যাফিডেভিট Logo কুমিল্লার শ্রেষ্ঠ অফিসার হলেন চৌদ্দগ্রাম সার্কেল এর তিন পুলিশ কর্মকর্তা Logo মিয়ানমার নিয়ে সর্বোচ্চ সংযম দেখাচ্ছে বাংলাদেশ: শেখ হাসিনা Logo র‍্যাবের অধিনায়ক হলেন এডিশনাল ডিআইজি চৌদ্দগ্রামের ফরিদ উদ্দিন Logo প্রতিপক্ষকে ফাঁসাতে নিজ বোনকে জবাই করে হত্যা Logo গোলাম মাওলা রনির উচ্ছেদ বাড়ির মালামাল নিলামে বিক্রি Logo সিরাজগঞ্জে ধর্ষণ মামলায় জেলা ছাত্রদল নেতা জেলহাজতে Logo যশোরে স্ত্রীর ধাক্কায় প্রাণ গেল স্বামীর Logo বোচাগঞ্জে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন ৮০ পরিবার Logo ব্যয় কমাতে আরও ৮ সিদ্ধান্ত নিল সরকার Logo বৃহস্পতিবারের লোডশেডিংয়ের সূচি প্রকাশ Logo জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর সামরিক সচিবের শ্রদ্ধা Logo বিকেল ৫টার মধ্যেই অফিস ত্যাগের নির্দেশ Logo টোলপ্লাজায় দুমড়ে-মুচড়ে গেল অ্যাম্বুলেন্স, নিহত ৪ Logo তারাশাইল উচ্চ বিদ্যালয়ের সভাপতি হলেন আবদুল কাদের ভূঁইয়া Logo চৌদ্দগ্রামে এসএসসি৭৮ ব্যাচের পূণর্মিলনী অনুষ্ঠিত Logo সীতাকুণ্ডে বিস্ফোরণে মৃত ১৬, দগ্ধ-আহত ৪ শতাধিক Logo প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্ভাবনী উদ্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

চৌদ্দগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককের বিরুদ্ধে মানববন্ধন

প্রশাসন / ৪৭৮ বার পঠিত
সময়: শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ৬:৪১ অপরাহ্ণ

চৌদ্দগ্রাম প্রতিনিধি
কুমিল্লার চৌদ্দগ্রাম এইচ জে সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রূপম সেন গুপ্ত ও পরিচালনা কমিটির ভর্তি বাণিজ্য এবং স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে বৃহস্পতিবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বিদ্যালয়ের সন্নিকটে মানববন্ধন করেছে বিক্ষুদ্ধ অভিভাবকরা। মানববন্ধনে উপস্থিত ছিলেন অভিভাবক পৌরসভার গোমারবাড়ির আবদুল্লাহ আল মামুন, শ্রীপুরের কামাল উদ্দিন, রামরায়গ্রামের সাহাব উদ্দিন, গোমারবাড়ির এয়াকুব নবী, কিংশ্রীপুরের কামাল উদ্দিন ও নাসির উদ্দিনসহ পৌরসভা এবং আশপাশের বিভিন্ন ইউনিয়নের বিপুল সংখ্যক অভিভাবক। মানববন্ধনে অভিভাবকরা বলেন, সরকারের নিয়ম অনুযায়ী ষষ্ঠ শ্রেণীতে অনলাইনে আবেদন করার নিয়ম থাকলেও বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রূপম সেনগুপ্ত সরকারের নিয়ম-নীতির তোয়াক্কা না করে ৪ ধরনের ফরম বিক্রি করেন। দুই ধরনের ফরমে ক্রমিক নং কম্পিউটারাইজড আর দুই ধরনের ফরমের ক্রমিক নং হাতে লেখা ছিল।


তারা অভিযোগ করে বলেন, অনলাইনে ফরম বিক্রি না করে একজন শিক্ষার্থীর নামে হাতের লিখা একাধিক ফরম বিক্রি করা হয়েছে। এতে একজন শিক্ষার্থী লটারীতে একাধিকবার চান্স পেয়ে যায়। একাধিকবার চান্স পাওয়া শিক্ষার্থীর একটি রোল রেখে বাকিগুলোতে অভিভাবকদের থেকে মোটা অংকের বিনিময়ে পছন্দের শিক্ষার্থীদের ভর্তি করা হয়েছে। হাতের লিখা ফরমের কারণে এ অনিয়ম ও ভর্তি বাণিজ্যেও সুযোগ পেয়েছেন প্রধানশিক্ষকসহ সংশ্লিষ্টরা। অনলাইনে ভর্তি ফরম পূরণ করা হলে এ ধরনের অনিয়ম করার সুযোগ পেত না বলে অভিভাবকরা জানান।
এছাড়া সরকারি বিধি মোতাবেক দুই শাখায় ১২০ জন শিক্ষার্থী ভর্তি করার নিয়ম থাকলেও বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীতে ১৪০ জন শিক্ষার্থীর নাম হাজিরা খাতায় রয়েছে বলে অভিভাবক মামুন জানান।
মোহাম্মদ মোশারফ নামের এক অভিভাবক বলেন, কুমিল্লা জিলা স্কুল ও ফয়েজুন্নেছা স্কুলসহ দেশের সকল সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে দুই শিফটে ক্লাস হয়। ব্যতিক্রম শুধু চৌদ্দগ্রাম এইচ জে সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে। সরকারি হওয়ার পরে শিক্ষার্থী ভর্তি সংরক্ষিত বা সীমিত করার কারণে চৌদ্দগ্রাম পৌর এলাকার ৩ ভাগের ২ ভাগ শিক্ষার্থী এ বিদ্যালয়টিতে ভর্তির সুযোগ পাচ্ছে না। উপজেলা সদরের পৌর এলাকায় বিকল্প কোন মাধ্যমিক বিদ্যালয়ও নেই। ফলে আমাদের সন্তানরা অনেক দূরে গিয়ে ভর্তি হতে হচ্ছে। আবার অনেক শিক্ষার্থী ভর্তি হতে না করে এখানেই লেখাপড়ার ইতি টানছে।
ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ ও নতুন করে অনলাইনে ফরম বিক্রি করে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট কর্তপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন ভুক্তভোগী অভিভাবকগণ।
এরআগে এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসকের কাছেও একটি অভিযোগ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে অভিভাবকদের অভিযোগের বিষয়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রুপম সেনগুপ্ত বলেন, ‘বোর্ড থেকে অনলাইনের এখনও কোন সফটওয়্যার না দেওয়াতে ফরমের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে হচ্ছে। এতে কোন অনিয়ম হয়নি। টাকা গ্রহণ করে অকৃতকার্য শিক্ষার্থীকে ভর্তি করার বিষয়ে তিনি বলেন-এ ধরনের অভিযোগ সত্য নয়’।

বিদ্যালয় পরিচালনা কমিটি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম মনজুরুল হক বলেন, ‘মৌখিকভাবে এ ধরনের অভিযোগ পেয়ে তদন্ত করে কোন সত্যতা পাইনি। তারপরও সংক্ষুদ্ধ কোন অভিভাবক লিখিত আকারে অভিযোগ দায়ের করে, তাহলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে’।

সংবাদটি শেয়ার করুন:


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও সংবাদ

সবর্শেষ পঠিত সংখ্যা

আকার্ইভ বাংলা ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

বাংলাদেশের সকল অনলাইন পত্রিকা সমূহ

ফেসবুকে আমরা

আজকের সেহরি ও ইফতারের সময়সূচী

.

সুরক্ষা অনলাইন